বাংলাদেশ থেকে কখন দেখা যাবে গোলাপী চাঁদ


আসসালামু আলাইকুম, সম্মানিত ভিজিটরগণ আশা করি সকলেই ভাল আছেন। বাংলাদেশ থেকে কখন দেখা যাবে গোলাপি চাঁদ সেটচ জানব এই পোস্টে।

গোলাপি চাঁদ কি?

গোলাপি চাঁদ: হল একটি বিশেষ পূর্ণিমা, যেটি রাতের আকাশে চাঁদের রঙ গোলাপি দেখা যায়। এটি স্প্রাউট মুন, এগ মুন, ফিশ মুন, ফাশায় মুন, ফেস্টিভাল মুন, ফুল পিঙ্ক মুন, ব্রেকিং আইস মুন, বডিং মুন, বিগিনিং মুন ইত্যাদি নামেও পরিচিত। এই পূর্ণিমা অর্থাৎ গোলাপি চাঁদ পৃথিবীর খুব কাছাকাছি আসে এবং স্বাভাবিকের চেয়ে বেশি বড় ও উজ্জ্বল দেখা যায়। এটি মার্চ মাসে চন্দ্রগ্রহণের ঠিক এক মাস পরে ঘটে। এটি এমন একটি মহাজাগতিক ঘটনা, যখন চাঁদ পৃথিবীর খুব কাছাকাছি আসে। যার কারণে এই সময় চাঁদের আকার বড় ও উজ্জ্বল দেখায়।

 

গোলাপি চাঁদ কেন দেখা যায়।

গোলাপি চাঁদের তাৎপর্য রয়েছে কারণে বেশ কয়েকটি। অনেক সংস্কৃতিতে এই চাঁদকে দেখা হয় বৃদ্ধি, পুনর্জন্ম ও প্রকৃতির নবজীবন লাভের সময় হিসেবে। বলা হয়ে থাকে এটা জীবনের প্রকৃতিগত আবর্তন এবং প্রতিটি মৌসুম প্রকৃতিতে যে একেক সৌন্দর্য নিয়ে আসে, তা মনে করিয়ে দেয়। এপ্রিল মাসে যে পূর্ণিমা দেখা যায় তাকে গোলাপি চাঁদ বলা হয়। এটি স্প্রাউট মুন, এগ মুন, ফিশ মুন, ফাশায় মুন, ফেস্টিভাল মুন, ফুল পিঙ্ক মুন, ব্রেকিং আইস মুন, বডিং মুন, বিগিনিং মুন ইত্যাদি নামেও পরিচিত।

 

গোলাপি চাঁদ কোথা থেকে দেখা জায়।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৪৯ মিনিটে সর্বোচ্চ আলো ছড়াবে। তবে সোমবার সকাল থেকে বৃহস্পতিবার সকাল এই তিন দিন দেশটিতে এই চাঁদ দেখা যাবে। আর ইউরোপ, আফ্রিকা, এশিয়া ও অস্ট্রেলিয়ায় এই গোলাপি চাঁদ পূর্ণরূপে দেখার সুযোগ পাওয়া যাবে আগামীকাল (বুধবার)

গোলাপি চাঁদ কেন হয়।

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীর বায়ুমণ্ডলে থাকা অত্যন্ত সূক্ষ্ম ধূলিকণা এবং বিভিন্ন ধরনের গ্যাসের শক্তির কারণে অনেক সময় চাঁদের রঙের দৃশ্যমান পরিবর্তন দেখা যায়। এ ছাড়া অন্যান্য ধোঁয়া দূষণও পৃথিবীতে আলো পৌঁছাতে বাধা সৃষ্টি করে। পৃথিবীতে আসা আলো তাদের নিজ নিজ তরঙ্গ দৈর্ঘ্য অনুযায়ী অনেক প্রকারে বিক্ষিপ্ত হয়, যার মধ্যে নীল রঙকে সবচেয়ে দ্রুত বিক্ষিপ্ত হতে দেখা যায়। লাল রঙও বহু দূরে যায়।

বাংলাদেশ থেকে কবে দেখা যাবে গোলাপি চাঁদ।

গোলাপি চাঁদ বাংলাদেশ থেকে দেখা যাবে রাতের আকাশে। আগারগাঁওয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে গোলাপি চাঁদ (পিংক মুন) দেখা যাবে। বুধবার (২৪ এপ্রিল) আগারগাঁওয়ে বিজ্ঞান জাদুঘর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, বুধবার (২৪ এপ্রিল) সূর্যাস্তের পর থেকে পরবর্তী দুই ঘণ্টা পর্যন্ত (আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে) এ চাঁদ দেখা যাবে। এ জন্য আগারগাঁওয়ে বিজ্ঞান জাদুঘরের প্রশাসনিক ভবনের ছাদে স্থাপন করা হবে শক্তিশালী টেলিস্কোপ। এ টেলিস্কোপ পর্যবেক্ষণ ক্যাম্পে শিক্ষার্থী ও জনসাধারণকে আমন্ত্রণ জানিয়েছে বিজ্ঞান জাদুঘর কর্তৃপক্ষ। আর ইউরোপ, আফ্রিকা, এশিয়া ও অস্ট্রেলিয়ায় এই গোলাপি চাঁদ পূর্ণরূপে দেখার সুযোগ পাওয়া যাবে বুধবার। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীর বায়ুমণ্ডলে থাকা অত্যন্ত সূক্ষ্ম ধূলিকণা এবং বিভিন্ন ধরনের গ্যাসের শক্তির কারণে অনেক সময় চাঁদের রঙের দৃশ্যমান পরিবর্তন দেখা যায়। এ ছাড়া অন্যান্য ধোঁয়া দূষণও। সম্মানিত পাঠক গণ আসাকরি গোলাপি চাঁদ দিয়ে আপনারা জানতে পেরেছেন। Bwab24, pink full moon 2024, Pink Moon, আকাশে গোলাপি চাঁদ, কবে রাতের আকাশ আলোকিত করবে গোলাপি চাঁদ, জানা গেল কখন দেখা যাবে গোলাপি চাঁদ, গোলাপী চাঁদ,