Face ID' And Fingerprint Login BKash App

BKash App

সম্মানিত পাঠক গন আসাকরি সবাই ভালো আছেন। সম্মানিত পাঠক গন আজ আমারা এই পোষ্টের মাধ্যমে দেখে নিব কিভাবে বিকাশ অ্যাপে ফিঙ্গারপ্রিন্ট এড করা যায়। ফিঙ্গারপ্রিন্ট এড কোরলে কি কি সুবিধা পেয়ে থাকবেন এই বিষয় ও জানব আমরা এই পোষ্টে।

মনে রাখবেন ফিঙ্গারপ্রিট শুধু মাত্র আপনারা ব্যবহার কোরতে পারবেন, বিকাশ অ্যাপে। আপনারা জদি ভেবে থাকেন যে আপনারা আপনাদের বাটন ফোনে ব্যবহার কোরবেন তাহলে আপনাদের সম্পূর্ণ ভুল ধারণা। বিকাশ দিয়ে দেশের ভেতর সবাই টাকা আদান প্রদান করি, এটা আমরা সকলেলেই জানি। বিকাশ ব্যবহার করেনা এমন মানুষ খুবি কম পাওয়া জায়। দেশের প্রতিটা মানুষের ফোনেই বিকাশ আছে। তাই বিকাশ আসলে তখনি ব্যবহার করি জখন আমাদের ঝটপট টাকা পাঠানোর প্রয়োজন হয়। করান বিকাশ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ইনস্ট্যান্ট টাকা পাঠানো যায়। তবে বিকাশ দিয়ে যে শুধু টাকা পাঠানো জায় বিষয় টা ঠিক এরকমটা একদমই না, বিকাশ দিয়ে আরো নানা কাজ করা জায়। বিকাশ দিয়ে প্রয়োজনীয় মোবাইল রিচার্জ, বিকাশ দিয়ে সেন্ট মানি, বিকাশ দিয়ে বিভিন্ন ধরনের পেইমেন্ট করা সহ, আরো অনেক কাজ করা যায়। তাছাড়া-ও বিকাশ দিয়ে বিভিন্ন ধরনের বিদ্যুৎ বিল, গ্যাস ও পানি সহ নানা ধরনের বিল দেওয়া জায়।

তবে এখানে একটা বিষয় হলো আপনারা জখন বিকাশ ব্যবহার কোরতেন বাটন ফোনে, তখন একটু ঝামেলার মধ্যে বিকাশ ব্যবহার কোরতে হতো। তবে ধীরে ধীরে বিকাশ আপডেট হয়ে বিকাশ অ্যাপ ব্যবহার করা শুরু হলো। বিকাশ অ্যাপ ব্যবহারে আরো নতুন নতুন সুযোগ-সুবিধা বারতে লাগলো। কারন আগে বাটন ফোনে দিয়ে অনেক সময় নিয়ে লেনদেন করা লাগতো। তবে বিকাশ অ্যাপ আসার পর থেকে আরো সহজ ভাবে বিকাশ ব্যবহার শুরু হলো।

বিকাশ অ্যাপে শুধু পিন দিয়েই ঝটপট ব্যবহার করা যায় বিকাশ অ্যাপ। তবে বিকাশের নতুন আরো একটা আপডেট আসার কারনে বিকাশ অ্যাপে নতুন কিছু জোগ হলো। আর সেটা হলো বিকাশ অ্যাপে ফিঙ্গারপ্রিন্ট যুক্ত করা। বিকাশ অ্যাপে ফিঙ্গারপ্রিন্ট যুক্ত করে যদি আমরা বিকাশ অ্যাপ ব্যবহার করি! তাহলে আরো সহজে বিকাশ ব্যবহার করা যায়। আপনি পিন দিয়ে যতক্ষণে আপনার বিকাশ অ্যাপ এ প্রবেশ করবেন। তার থেকে অনেক আগেই আপনার ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে বিকাশ অ্যাপের এক্সেস নিতে পারবেন। বিকাশ ফিঙ্গারপ্রিন্ট তখনই আপনি ব্যবহার করতে পারবেন, যখন আপনারা বিকাশ অ্যাপ টিকে ওপেন বা চালু করবেন, শুধুমাত্র তখন আপনারা ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করতে পারবেন।

মনে রাখবেন ফিঙ্গারপ্রিন্ট শুধুমাত্র বিকাশ অ্যাপ ওপেন করার সময় প্রয়োজন হবে। আপনি ফিঙ্গারপ্রিন্ট দিয়ে যদি কোন ধরনের কোনো লেনদেন করতে চান! তাহলে আপনি সেটা পারবেন না। কারণ বিকাশ অ্যাপে লেনদেন করার সময় আপনার বিকাশ পিন বা পাসওয়ার্ড দিয়ে লেনদেন করতে হবে। লেনদেন করার সময় ফিঙ্গারপ্রিন্ট কোন কাজে আসবে না। এবার অনেকেই ভাবতে পারেন তাহলে বিকাশ থেকে ফিঙ্গারপ্রিন্ট দেয়ার মানে কি? বিকাশ থেকে ফিঙ্গারপ্রিন্ট দেয়ার মানে এটাই, বিকাশ ফিঙ্গারপ্রিন্ট তখনই আপনি ব্যবহার করতে পারবেন যখন আপনারা অ্যাপ টিকে ওপেন করবেন। আর এটা বিকাশের সিকিউরিটির জন্য।

কিভাবে আপনারা বিকাশ অ্যাপ এ ফিঙ্গারপ্রিন্ট এড করবেন, চলুন সেটা আমরা এক নজরাই জেনে নেই।

১/ প্রথমত আপনার পুরনো বিকাশ অ্যাপ টি কে আপডেট করতে হবে। আপডেট করার জন্য গুগল প্লে স্টোরে চলে যান। এবং সার্চ করুন বিকাশ লিখে। বিকাশ অ্যাপ আপডেট করুন।

২/ আপনারা যখন বিকাশ অ্যাপ আপডেট করবেন, এবং আপডেট করার পরে বিকাশ ওপেন করবেন। ওপেন করলে নতুন একটি অপশন দেখতে পারবেন বিকাশ অ্যাপের হোমপেজে! আর এটা হলো ফিঙ্গারপ্রিন্ট বাটন।

৩/ বিকাশ অ্যাপের হোমপেজ থেকে ডান দিকে দেখতে পারবেন ফিঙ্গারপ্রিন্ট বাটন। এবারে ফিঙ্গারপ্রিন্ট বাটনে ক্লিক করুন। ফিঙ্গারপ্রিন্ট বাটনে ক্লিক করার আগে, যদি আপনার বিকাশের পিনটি চায় সে ক্ষেত্রে বিকাশের পিনটি দিয়ে নিবেন।

৪/ বিকাশের পিনটি দেয়া হয়ে গেলে এবার ফিঙ্গারপ্রিন্ট বাটনে ক্লিক করুন।

৫/ ফিঙ্গারপ্রিন্ট বাটনে ক্লিক করার পর নতুন একটি পেজ আসবে, এই পেজের নাম। টাচ/ফেস আইডি, এবং নিচের দিকে লেখা দেখতে পারবেন ঠিক আছে নামক একটা বাটন। এবার এই ঠিক আছে নামক বাটনে ক্লিক কোরবেন।

৬/ এর পরেই ঠিক আপনাদের ফিঙ্গারপ্রিন্ট চাইবে। সঠিক সময়ে আপনার ফোনের ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এ,  আপনার আঙ্গুল টি ভেরিফাই করে নিবেন। ভেরিফাই কমপ্লিট হলেই আপনাকে অভিনন্দন জানাবে। আর আপনার কাজ শেষ, বিকাশ অ্যাপ এ ফিঙ্গারপ্রিন্ট এড করা হয়ে যাবে।

সম্মানিত পাঠাগগন এভাবে করে বিকাশ অ্যাপ এ ফিঙ্গারপ্রিন্ট এড করতে হয়। আশা করছি আজকের পোস্ট আপনাদের কাছে ভালো লেগেছে, ভালো লাগলে অসংখ্য ধন্যবাদ নতুন পোস্ট দেখার জন্য অনুরোধ জানাচ্ছি। Thanks for visiting. Bwab24.